Date:

তামিমের দেশপ্রেম মুশফিকের বীরত্ব-স্যালুট তামিম।

তামিমের দেশ প্রেম মুশফিকের বীরত্ব।তামিম ইকবাল আপনাকে স্যালুট।সত্যিই এখনো বিশ্বাস হচ্ছে না শরীরের কাঁপনও থামছে না।৪৭ তম ওভারের পঞ্চম বলে মোস্তাফিজুর রহমান যখন আউট হয়ে যান।তখন বাংলাদেশের রান ২২৯ । সেখানেই ত বাংলাদেশের দৌড় থেমে যাওয়ার কথা।মোস্তাফিজুরের সাথে সাথে মাঠ ছেড়ে যাবার কথা সেঞ্চুরি করা মুশফিকুর রহিমেরও।কিন্তু সবাইকে অবাক করে দিয়ে মাঠে নেমে গেলেন তামিম ইকবাল।তার কিছু ক্ষণ আগেই তো নিউজ দেখলাম এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন তামিম।ক্রীক ইনফো ক্রিকবাজের মত বিখ্যাত ক্রিকেট নিউজ পোর্টাল গুলো কি তবে মিথ্যা লিখেছে!
এক হাতে ব্যাটিং করলেন তামিম।
ডাক্তার কি তবে মিথ্যা রিপোর্ট দিয়েছে!বিশ্বাস হচ্ছিলনা কারো!কারণ,ডাক্তাররা স্ক্যান রিপোর্ট দেখে বলে দিয়েছে বাম হাতে কব্জিতে চির ধরেছে। অন্তত ৬ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে।কিন্তু যেখানে এশিয়া কাপের প্রথম ম্যাচ জিততে না পারলে হয়ত গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে। সেখানে একটি জলজ্যান্ত উইকেট হিসেবে তামিম মাঠের বাইরে বসে থাকবেন সেটা কি করে হয়।ক্রিজের এক প্রান্তে দাড়িয়ে থাকলেই তো যেখানে প্রতিষ্ঠিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম কিছু রান স্কোরে যোগ করতে পারবেন।শুধু মাত্র সেই চিন্তা থেকেই গলায় ঝুলানো আংসিলিং খুলে এক হাতে ব্যাট নিয়ে মাঠে নামলেন তামিম।বাম হাতের কব্জিতে রাখলেন শুধু ব্যান্ডেজ।সঙ্গ দিলেন মুশফিককে । স্রেফ সঙ্গ দেয়ার জন্যই।কিন্তু তামিমের এই বিষয়টায় অবাক করে দিয়েছে সবাইকে।দলের প্রতি কি আত্মনিবেদন এতটুকু নিবেদন কাউকে কি করতে দেখেছে কেউ।ক্রীকইনফো এর লাইভ ধারাভাষ্যে লিখা হলো অবিশ্বাস্য এক দৃশ্য। তামিম ইকবাল ১১ নং খেলোয়ার হিসেবে মাঠে নেমে হাঁটছেন তাও মাত্র এক হাত দিয়ে অসাধারণ দৃশ্য। তামিম ইকবালের পক্ষ থেকে অবিস্মরণীয় এক সাহসিকতার কাজ।তামিম মাঠে নেমে এক বল মোকাবেলা করতে হয়েছে সুরাঙ্গা লাকমালকে।বডি লাইনে আসা বলটি তামিম এক হাত দিয়ে মকাবেলা করেছিলেন।তারপর আরো ১৫ বল মকাবেলা করেছে শ্রিলঙ্কাকে। যার প্রতিটি বল ই খেলেছেন মুশফিক।তামিমের সঙ্গে সিঙ্গেল ছিল দুটি মাত্র।মুশফিককে সঙ্গ দিয়ে বাংলাদেশের স্কোর বোর্ডে যোগ করেছেন আরো ৩২ টি রান।সব গুলো রানই নিয়েছেন মুশফিক কিন্তু তামিমের এমন সাহসিকতা না থাকলে তো এটা সম্ভব হত না।শেষ মহুরতে মুশি হয়ত চড়াও হয়ে খেলেছেন হয়ত তামিমের সাহসের মধ্যে দিয়ে নিজের সাহসেরও সঞ্চার করেছেন।সেই সাহসেই লঙ্কান বোলার দের বল একের পর এক পাঠিয়েছেন মাঠের বাইরে।মুশি চেষ্টা করেছেন তামিমের এই আত্মনিবেদনের মূল্য রাখতে এবং সফলও হয়েছেন।অন্যদিকে বাক্তিগত নিজের স্কোরও নিয়ে গেছেন সরবচ্ছ পর্যায়ে। কিন্তু তামিমের সাহসিকতা এখানে মুখ্য হয়ে উঠেছে।শেষ পর্যন্ত মুশি তামিমকে সাথে নিয়ে অবিশ্বাস্য ব্যাটিং করেছেন।


গড়লেন ক্যারিয়ার সেরা ১৪৪ রানের ইনিংস।তাতে ১১ বাউন্ডারি ও ৪ ছক্কা হাকিয়েছেন মুশি।এমন ক্রিকেট খেলেছেন হয়ত অনেকেই কিন্তু এভাবে একটা প্রান্ত আগলে রেখে খেলা অবিশ্বাস্য আসলেই অবিশ্বাস্য।তার চেয়েও যেন অবিশ্বাস্য ছিল তামিমের মাঠে নেমে পড়া।তামিম যদি মাঠে নামতে না পারতেন বাংলাদেশের ইনিংস থেমে যেত সেই ২২৯ রানেই।কিন্তু শেষে বাংলাদেশের স্কোর বোর্ড রান ২৬১ যা একটা জেতার টার্গেট ছিল। থ্যাংকস মুশি থ্যাংকস তামিম থ্যাংকস বাংলাদেশ ক্রিকেট টিম।
Share:

ADD CODE

Hello

No comments:

Post a Comment

add code

জেনে নিন আমাদের সমাজের ২৪৪ টি কুসংস্কার ।

১) বাচ্চাদের দাঁত পড়লে ইঁদুরের গর্তে দাঁত ফেললে সুন্দর দাত উঠে। ২) খাওয়ার সময় সালাম দেয়া-নেয়া যাবে না। ৩) কাউকে ...

Categories

Add Code