Date:

অশিক্ষিত নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ দাবি;

রাজধানীর কুর্মিটোলা এলাকায় বিমানবন্দর সড়কে যাত্রীবাহী বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহতের(পরে আর তিন শিক্ষার্থী মারা যায় হসপিটালে খবর বিভিন্ন গণমাধ্যম) ঘটনায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে দেয়ার সময় নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের হাসিমাখা মুখের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সেই সঙ্গে দূর্ঘটনা প্রসঙ্গে দেওয়া তার বক্তব্য তুমুল সমালোচনা তৈরি করেছ।এর প্রতিবাদে দেশের অজস্র শিক্ষার্থী তার পদত্যাগ দাবি করেছে।তারা বলেছে,   নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের যদি ন্যূনতম লজ্জাবোধ বলতে কিছু থেকে থাকে তাহলে তিনি মন্ত্রিত্ব পদ ছেড়ে দিবেন।শুধু ছাত্রছাত্রীরা নয় দেশের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ তার দিকে একই প্রশ্ন ছুঁড়ে দিচ্ছে।এখন শুধু সময়ের দাবি তিনি মন্ত্রিত্ব পদ ছেড়ে বিবেন কিনা।

বিমানবন্দর সড়কের হোটেল রেডিসনের বিপরীত দিকে অপেক্ষারত একদল কলেজ শিক্ষার্থীর ওপর যাত্রীবাহী জাবালে নূর বাস উঠিয়ে দেয়ায় ওই দুই শিক্ষার্থী প্রাণ হারান। জাবালে নুর পরিবহনের মালিক নৌপরিবহন মন্ত্রীর শ্যালক নান্নু মিয়া। এদিকে দেশের পুলিশ বাহিনীর জন্যও লজ্জাকর বিষয় যে , যেখানে এমন একটা দুর্ঘটনাকারীদের খুঁজে বের করতে এক ঘন্টার বেশী সময় লাগার কথা নয় সেখানে ২৪ ঘন্টা অর্থাৎ এক দিন গড়িয়েছে তবুও কাউকে গ্রেফতার করতে পারেনি।এটা বাংলাদেশ পুলিশ প্রশাসনের জন্য ধিক্কার জনক একটা কথা।কিংবা কেন অপরাধীরা এভাবে ধরা ছোঁয়ার বাইরে থেকে যায় বার বার এর জন্য আসলে কারা দায়ী? শাজাহান খানের মত লোকেরা নাকি অন্য কেউ । এই প্রশ্ন এখন সবার মুখে মুখে।কে দিবে এর জবাব নাকি এভাবেই লাগামহীন অপরাধীরা চালিয়ে যাবে তাদের অপরাধ?
রোববার দূর্ঘটানর পর ভিন্ন বিষয়ে এক সংবাদ সম্মেলনে উপস্থিত হলে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতির দায়িত্বে থাকা শাজাহান খানকে দূর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নৌপরিবহনমন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনায় ভারতে প্রতিদিন অসংখ্য মানুষ মারা যায় কিন্তু সেখানো কোন আলোচনা হয় না। আলোচনাটা শুধু বাংলাদেশেই হয়।আমাদের প্রতিবেশী দেশ ভারতে প্রতি ঘণ্টায় সড়ক দুর্ঘটনায় ১৬ জন মারা যায়। কিন্তু সেখানে এতো আলোচনা হতে দেখি না। দুর্ঘটনায় আলোচনাটা শুধু বাংলাদেশেই হচ্ছে।’ শাস্তির বিষয়ে মন্ত্রী বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি, যে যতটুকু অপরাধ করবে, তার শাস্তি ততটুকুই হবে। সেই শাস্তি নিয়ে বিরোধিতা করার সুযোগ নেই।এ সময় তিনি যেন মহা খুশীর অট্টহাসিতে ফেটে পরেন।একজন মন্ত্রী হয়ে কিভাবে এমন পরিস্থিতিতে হাসতে পারে তা কারো জানা নাই।তবে এটুকু বলা যায়, যে এমন পরিস্থিতিতে হাসতে পারে আর এটাকে কোন বিষয়ই মনে করেনা তার আর যাই থাকুক এটলিস্ট মন্ত্রিত্ব  যোগ্যতা রাখে না।
সড়ক দুর্ঘটনার পর সাংবাদিকরা রোববার সচিবালয়ে নৌমন্ত্রীর কাছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের শীর্ষনেতা হিসেবে এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চান। গণমাধ্যমকর্মীরা বলেন, ‘আপনার নিয়ন্ত্রিত পরিবহন শ্রমিক সংগঠনের বাসগুলোর প্রতিযোগিতায় রাজধানীতে দুর্ঘটনার হার আশঙ্কাজনকহারে বেড়েছে। প্রতিনিয়ত মানুষ মারা যাচ্ছেন, আহত হচ্ছেন কিংবা পঙ্গুত্ব বরণ করছেন। এসব ঘটনার দায় শ্রমিক সংগঠনগুলো এড়াবে কিভাবে?’

এসময় মন্ত্রী হাসতে হাসতে বলেন, প্রোগ্রামের সঙ্গে বিষয়টি কিন্তু সম্পর্কিত না। গতকালও ভারতের মহারাষ্ট্রে এক সড়ক দুর্ঘটনায় ৩৩ জন প্রাণ হারিয়েছেন। এগুলো নিয়ে বাংলাদেশে যেভাবে কথা বলা হয়, ওখানে কেউ এভাবে বলে না। শুধু এইটুকুই বলছি, যতটুকু অপরাধ করবে, তার শাস্তি সেভাবেই পাবে। এ বিষয়ে পরে আরো আলোচনা হবে।
নৌপরিবহন মন্ত্রী হাসি আর ;দূর্ঘটনা প্রসঙ্গে তার বক্তব্য ও হাসি নিয়ে ফেসবুকে চলছে তুমুল সমালোচনার ঝড়।

Share:

ADD CODE

Hello

No comments:

Post a Comment

add code

জেনে নিন আমাদের সমাজের ২৪৪ টি কুসংস্কার ।

১) বাচ্চাদের দাঁত পড়লে ইঁদুরের গর্তে দাঁত ফেললে সুন্দর দাত উঠে। ২) খাওয়ার সময় সালাম দেয়া-নেয়া যাবে না। ৩) কাউকে ...

Categories

Add Code